জ্যোতিষশাস্ত্র এমন একটি শাস্ত্র যা নভোমণ্ডলে বিভিন্ন জ্যোতিষ্ক অর্থাৎ গ্রহ-নক্ষত্রের অবস্থান বিবেচনা করে মানুষের ভাগ্যগণনা তথা ভাগ্য নিরূপণ করে। যারা এরূপে ভাগ্য গণনা করে তাদের বলা হয় জ্যোতিষ। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে।

কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই চোখ রাখুন ‘দৈনিক কলম কথা’র পাতায়, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি-

মেষ রাশি: আজ সন্ধ্যের দিকে কোনো বিশেষ পরিকল্পনা করুন এবং সেটিকে যতটা সম্ভব রোমান্টিক করে তোলার চেষ্টা করুন। আপনি আজ অর্থ জমা এবং সঞ্চয় করার দক্ষতা শিখতে পারবেন এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে সেটিকে সঠিকভাবে কাজে লাগাতে পারেন। আজ আপনার নিজের জন্য যথেষ্ট সময় থাকবে। তাই আপনার স্বাস্থ্য ভাল রাখার জন্য দীর্ঘক্ষণ হাঁটতে পারেন। নতুন কোনো যৌথ উদ্যোগে নিজেকে যুক্ত করা থেকে এড়িয়ে চলুন। বিবাহিতদের জন্য আজ ভালো দিন। সন্তানেরা আপনার প্রত্যাশা অনুযায়ী জীবনযাপন না করায় আপনি হতাশ হতে পারেন।

বৃষ রাশি: আজ আপনি কঠোর পরিশ্রম ও নিষ্ঠার মাধ্যমে আপনার লক্ষ্যে পৌঁছতে পারবেন। আজ মোটের উপর একটি লাভজনক দিন। আজকে অবসর সময়ে বন্ধুদের সাথে সময় কাটানোর জন্য পরিকল্পনা করতে পারেন। আপনার ভদ্র ব্যবহার সর্বত্র প্রশংসা পাবে। এমনকি, বহুজন আপনার সামনেই মৌখিক প্রশংসা বর্ষণ করবেন। আজ খরচসংক্রান্ত বিষয়ে স্ত্রীর সাথে মনোমালিন্য হতে পারে। আপনার বন্ধু-বান্ধবদের সাহায্যে আর্থিকভাবে লাভ পাবেন।

মিথুন রাশি: আপনি আপনার ভালোবাসার মানুষের কাছে আজ নিজের অনুভূতিগুলি ব্যক্ত করতে পারবেন না। আপনি যদি ভবিষ্যতে আর্থিকভাবে শক্তিশালী হয়ে উঠতে চান তবে আপনাকে আজ থেকেই অর্থ সঞ্চয় করতে হবে। আজ ঝগড়া থেকে নিজেকে সংযত রাখুন নাহলে এটি আপনার সম্পর্ককে স্থায়ীভাবে নষ্ট করতে পারে। উত্তরাধিকারসূত্রে কোনো পূর্বপুরুষের সম্পত্তি পাওয়ার খবর পুরো পরিবারকে খুশি করে তুলবে। আজ আপনি আপনার স্ত্রীকে ভুল বুঝতে পারেন।

কর্কট রাশি: যোগ্য কর্মচারীদের জন্য আজ কর্মক্ষেত্রে পদোন্নতি বা আর্থিক লাভ অপেক্ষা করছে। জমিজমার ক্ষেত্রে আজ অর্থ বিনিয়োগ করতে পারেন। আপনি আজ খুব সক্রিয় এবং চটপটে থাকবেন। আজ আপনার উচিত কোনো গুরুত্বপূর্ণ সমস্যায় নজর কেন্দ্রীভূত করা। আপনার স্বাস্থ্য আজ আপনাকে পুরোপুরি সমর্থন করবে। বিবাদ এড়াতে ঘরোয়া কর্তব্যগুলিকে উপেক্ষা করবেন না। জীবনসঙ্গীর সাথে আজ দারুণ সময় কাটবে।

সিংহ রাশি: আজ আপনার স্ত্রী আপনাকে ধূমপান ছেড়ে দেওয়ার জন্য উৎসাহিত করবেন। ভালোবাসার মানুষটির সাথে আজ মাথাঠান্ডা করে কথা বলুন। আজ কোনো মানসিক আশঙ্কা আপনাকে বিচলিত করতে পারে। বিদেশি ব্যবসার সাথে যুক্ত ব্যবসায়ীরা আজ প্রত্যাশিত লাভ পাবেন বলে মনে করা হচ্ছে। আজ, আপনি অর্থের গুরুত্ব এবং তা সঞ্চয়ের ব্যাপারে আগ্রহী হবেন। আজ কর্মক্ষেত্রে নিজের মেধার পুরোটা ব্যবহার করুন। বিবাহিতজীবনে কিছু সমস্যা আসতে পারে।

কন্যা রাশি: পছন্দসই ফলাফল পেতে আজ আপনাকে প্রচেষ্টায় মনোযোগ দিতে হবে। আজ অযথা অর্থব্যয় না করে সেটি সঞ্চয় করতে শিখুন। আজ আপনার নিজের জন্য যথেষ্ট সময় থাকবে। তাই আপনার স্বাস্থ্য ভাল রাখার জন্য দীর্ঘক্ষণ হাঁটতে পারেন। পড়ুয়ারা আজ পড়াশোনায় ভালোভাবে মন বসাতে পারবেনা। বন্ধুরা সন্ধ্যেবেলার জন্য আকর্ষণীয় কিছু পরিকল্পনা করে আপনার দিনটিকে উজ্জ্বল করে তুলবেন। আজ কোনো ডেটে গেলে সেখানে বিতর্কিত কথা বলবেন না।

তুলা রাশি: আজ আপনি আপনার বাড়ির পরিবেশে কোনো অনুকূল পরিবর্তন আনতে পারবেন। আজ আপনি আত্মবিশ্বাসে ভরপুর থাকবেন। এমন কোনো কর্মসূচিতে নিজের নাম নথিভুক্ত করুন যেখানে আপনি সাম্প্রতিকতম প্রযুক্তি এবং দক্ষতা শিখতে পারবেন। নতুন কোনো বিনিয়োগের সুযোগ অন্বেষণ করুন। কর্মক্ষেত্রে কোনো কাজ আটকে থাকার কারণে সন্ধ্যের সময়টা অপচয় হতে পারে।

বৃশ্চিক রাশি: কর্মক্ষেত্রে দায়িত্ববৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আপনার শারীরিক সক্ষমতা বজায় রাখতে খেলাধূলায় অংশগ্রহণ করুন। দিনের শুরুটা যতই ক্লান্তিকর হোকনা কেন বেলা বাড়ার সাথে সাথে আপনি ভালো ফল পেতে থাকবেন। আজ আর্থিক সমস্যা আপনার গঠনমূলক চিন্তার সামর্থ্যকে নষ্ট করবে। দিনের শেষে নিজের জন্য অবসর সময় পাবেন। আজ কোনো কাছের মানুষের সাথে দেখা করতে পারেন। আপনার ব্যক্তিত্বের জোরে আজ কিছু নতুন বন্ধু তৈরি হবে। বিবাহিতদের জন্য ভালো দিন।

ধনু রাশি: আপনার জানার আগ্রহ আজ নতুন বন্ধু তৈরিতে সাহায্য করবে। আজ স্ত্রীর সাথে আপনি আর্থিক বিষয় নিয়ে আলোচনা করতে পারেন এবং ভবিষ্যতের জন্য সঞ্চয়ের পরিকল্পনা করতে পারেন। বাড়ির কোনো বয়স্ক সদস্যের সাথে আজ সময় কাটাবেন। স্ত্রীর কোনো জরুরি কাজের জন্য কোনো পরিকল্পনা বিঘ্নিত হলেও পরে বুঝবেন যে, যা হয়েছে তা ভালোই হয়েছে। কর্মক্ষেত্রে দ্রুত কাজ শেষ করে নিন।

মকর রাশি: কোনো যৌথ ব্যবসায় আজ অংশগ্রহণ করবেন না। নাহলে অংশীদারেরা আপনার থেকে সুযোগ নিতে পারেন। আজ আর্থিক ক্ষেত্রে উন্নতির ফলে কোনো প্রয়োজনীয় কেনাকাটা করতে পারবেন। সন্ধ্যে নাগাদ একটু বিশ্রাম নিন। আজকে প্রেমের কোনো আশা নেই। খরচ সংক্রান্ত বিষয়ে স্ত্রীর সাথে মনোমালিন্য হতে পারে। বন্ধুবান্ধবদের সাথে সময় কাটানো বা কেনাকাটা করতে যাওয়া অত্যন্ত আনন্দের এবং আকর্ষণীয় হবে।

কুম্ভ রাশি: আজ কোনো আকষ্মিক প্রেমঘটিত সাক্ষাৎ আপনাকে বিভ্রান্ত করতে পারে। অলসভাবে সময় নষ্ট না করে কোনো কাজে মনোযোগ দিন। নাহলে কোনো সৃজনশীল কাজে নিজেকে নিযুক্ত রাখুন। আপনার প্রণয়ী পুরো দিন আপনাকে মিস করবেন। সময়ের গুরুত্ব বুঝতে শিখুন। কোনো গোপন তথ্য আপনার স্ত্রীর সাথে ভাগ করে নেওয়ার আগে ভেবে দেখুন। আপনার অলসভাবে বসে থাকার অভ্যাস মানসিক শান্তির জন্য আজ মারাত্মক প্রমাণিত হতে পারে।

মীন রাশি: কোথাও ভ্রমণের পরিকল্পনা করলে সতর্ক থাকুন, না হলে আপনার মূল্যবান জিনিসপত্রগুলি চুরি হয়ে যেতে পারে। বিশেষত, আপনার মানিব্যাগটিকে সামলে রাখুন। চারপাশের মানুষের সম্মিলিত সমর্থন আজ আপনাকে খুশি করবে। প্রেমিক-প্রেমিকাদের জন্য আজ নিঃসন্দেহে ভালো দিন কাটবে। স্ত্রীর সাথে বাইরে কোথাও সন্ধ্যেযাপনে দারুণ সময় অতিবাহিত হবে। কোনো কারণবশত আপনার প্রিয়জনকে আজ বিরক্তিকর মনে হতে পারে। যে কারণে মানসিক চাপ বৃদ্ধি পেতে পারে।